FORGOT YOUR DETAILS?

নীল দরিয়ার নামে

নীল দরিয়ার নামে
যাইনুল আবিদীন

“নীল দরিয়ার নামে” ছোটদের জন্য লিখা একগুচ্ছ গল্প । শিশু- কিশোরদের উপহার দেয়ার জন্য এরকম ভালো বই কমই আছে ।

প্রকাশকের বন্ধু একদিন রেগে গিয়ে বললেন , আপনারা-হুজুররা কোন কিছুই সহজ করে লিখতে ও বলতে পারেন না, সবকিছুকেই একেবারে কঠিন করে ফেলেন।” তাঁর হঠাৎ আক্রমনের প্রাথমিক ধাক্কা সামলে নিয়ে প্রকাশক বিনয়ের সাথে বললেন “ভাই! | কি হয়েছে খুলে বলুন!” অতপর তিনি যা বললেন, তার সারাংশ হল, তিনি তার ছােট্ট মেয়ের জন্য শিশু-কিশাের উপযােগী বই কিনতে গিয়েছিলেন ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক আয়ােজিত ইসলামী বই মেলায়, কিন্তু সেখানে তিনি বাচ্চাদের উপযােগী বই তন্ন তন্ন করে খুজেও পাননি। তাই তিনি ভীষণ ক্ষেপেছেন। বিষয়টি আমাকেও ভীষণভাবে ভাবিয়ে তুলে। আমিও চিন্তা করি সত্যিই তাে! আমার আত্মজ সা’দ, সুমাইয়া, খাদীজাও তাে গল্প শােনার আব্দার করে, তাদের মা-ও প্রায়ই বলে “তুমি মানুষ কে এত কিছু শােনাও, বাচ্চাদের সুন্দর গল্প শােনাতে পার না, ওরাতাে গল্প শােনতে চায়।”
উপরােক্ত ঘটনাবলী ও কথাগুলাে আমি আমার প্রিয়বন্ধু, সু-সাহিত্যিক জনাব যাইনুল আবিদীনকে শােনালাম। তখন তিনি বললেন, সাপ্তাহিক ‘মুসলিম জাহান” পত্রিকায় “কিশোের জাহান” বিভাগে প্রকাশিত আমার কিছু শিশুকিশাের উপযােগী গল্প আছে, আপনি চাইলে সেগুলােকে বই আকারে প্রকাশ করতে পারেন। এ প্রস্তাব ও পর্যালােচনার ফসলই হলাে এই চমৎকার বইটি ।

বইটিতে পাবেন ।

১. নীল দরিয়ার নামে ২. হাদীস শরীফের গল্প ৩. এই আমাদের শাসক ৪. অন্য রকম ব্যবসা ৫. দরবেশ তাে নয়; বাঘের বাচ্চা ৬. ইসমে আযম ৭. কিশাের ওলী ৮. ইবলীসের ফাঁদ ৯, হাতেম তাঈ-এর গল্প ১০. বুদ্ধি বড় হাতিয়ার ১১. নিজের খোঁড়া কূপে

TOP