FORGOT YOUR DETAILS?

কিশোর সাহাবী -১

১-১০ খণ্ড ) এর কিশোর সাহাবী সিরিজ বইগুলো পড়া শুরু করলাম প্রথম সিরিজ হচ্ছে হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাঃ কে নিয়ে । খুব চমৎকার আর সাবলীল ভাষায় লিখা । জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নবীর সাথে কিভাবে বড় হলেন কিভাবে তার সাহচর্যে থেকে দীন-ধর্ম শিখলেন । কি রকম ছিল তার আচার আচরণ তার ডিটেইলস বর্ণনা করা হয়েছে । ছোটদের উপহার দেয়ার জন্য একটি দারুন বই ।

বই এর কিছু অংশ ।

একদিন হযরত উমর রাঃ সাহাবাদের এক মজলিসে। বসলেন। সকলে মিলে লাইলাতুল কদর নিয়ে আলােচনা জুড়ে দিলেন । একজন সাহাবী বিষয়টির উপর আলােকপাত করলেন। নিজের মতামত তুলে ধরলেন। হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাযিঃ) ও বসে ছিলেন মজলিসের এক কোনায়। প্রবীন সাহাবাদের উপস্থিতিতে কিছুই বলছেন না তিনি। একেবারে চুপচাপ বসে আছেন। হযরত উমর (রাযিঃ) বললেনঃ কি হলাে আব্দুল্লাহ্ ইবনে আব্বাস? তুমি দেখছি একেবারে নিসচুপ বসে আছ, কিছুই বলছাে না যে ? কথা বল, আর শােন, বয়সের সল্পতা যেন তােমাকে কিছুতেই কুণ্ঠিত না করে।

আলােচনা শুরু করলেন হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাযিঃ) তিনি বললেনঃ হে আমীরুল মুমিনীন! আল্লাহ বেজোড় আর তিনি বেজোড়কে পছন্দ করেন, তাই তিনি দুনিয়ার দিনগুলােকে সাত দিনে আবর্তিত করছেন। আর সাতটি বস্তুর মাঝে আমাদের রিযিক ধার্য করেছেন। আমাদের উপরে সাতটি আকাশ বানিয়েছেন। আমাদের পায়ের নিচে সাতটি যমীন তৈরী করেছেন। উম্মুল কুরআন- সুরায়ে ফাতেহার মধ্যে সাতটি আয়াত দিয়েছেন। আল্লাহ তার কিতাবে নিকট আত্মীয়দের মাঝে সাতজনকে বিয়ে করতে নিষেধ করেছেন। সাফা ও মারওয়ার মাঝে সাঈও সাতবার। কংকর নিক্ষেপ করতে হয় সাতটি। তাই আমি মনে করি রামাযান মাসের শেষ সাত দিনের মাঝে লাইলাতুল কদর রয়েছে।

হযরত উমর (রাযিঃ) হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাসের (রাযিঃ) এই বর্ণনা শুনে মুগ্ধ হলেন, বললেনঃএই ছেলেটি ছাড়া। কেউ আমার সাথে এ ব্যাপারে একমত হয়নি।

সুবহানআল্লাহ কি অসাধারণ ছিল তাদের জ্ঞান ।

TOP